জেলা এনজিও পোর্টালের উদ্বোধন

আজ ২৩ জুন ২০১৬ মুন্সীগঞ্জ জেলার বেসরকারী সংস্থাসমূহের (এনজিও)তথ্য সম্বলিত জেলা এনজিও ওয়েব পোর্টাল (www.ngomunshiganj.net) উদ্বোধন করেন মুন্সীগঞ্জের সুযোগ্য জেলা প্রশাসক জনাব মোঃ সাইফুল হাসান বাদল। জেলা শিল্পকলা একাডেমীতে আয়োজিত পাবলিক সার্ভিস দিবস-২০১৬ উদযাপন অনুষ্ঠানে জেলা প্রশাসক মহোদয়ের ঘোষণার মধ্য দিয়ে এই পোর্টালের কার্যক্রম শুরু হলো। এনজিও ওয়েব পোর্টাল উদ্বোধনের এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মোঃ মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার, মুন্সীগঞ্জ; মেয়র, মুন্সীগঞ্জ পৌরসভা, মোঃ শহীদুল ইসলাম, সিভিল সার্জন, মুন্সীগঞ্জ, জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ, অন্যান্য সরকারি কর্মকর্তাগণ, জেলার এনজিও প্রতিনিধিবর্গ, সাংবাদিকবৃন্দসহ আরও অনেক সভ্য। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন মোহাঃ হারুন-অর-রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আইসিটি), মুন্সীগঞ্জ।

IMG_9342 - Copy IMG_9360 - Copyওয়েব পোর্টালের উদ্বোধনী অনুষ্ঠানে পোর্টালটির (www.ngomunshiganj.net) বিভিন্ন সেবামূলক দিক ও সংযোজনসমূহ তুলে ধরা হয়। ওয়েব পোর্টালটিতে জেলা এনজিও সমন্বয় সভায় অংশগ্রহণকারী ১৭ টি বেসরকারী সংস্থার (এনজিও)বিস্তারিত কার্যক্রমের তথ্যের সাথে সাথে রয়েছে আসন্ন অনুষ্ঠান/উদ্যোগ অনলাইনে অতি দ্রুত সর্বসাধারণকে জানাবার ব্যবস্থা, এনজিও সমূহের বিভিন্ন কার্যক্রম যেমন- সভা, র‌্যালী, কর্মশালা, উঠান বৈঠক ইত্যাদি কার্যক্রম তাৎক্ষণিক পোস্ট করা এবং ফেসবুকসহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে প্রচারের ব্যবস্থা। এতে করে এনজিও সমূহের কার্যক্রম মনিটরিং যেমন সহজ হবে তেমনি সরকারের সহযোগী সংস্থা হিসেবে তাদের বিভিন্ন কার্যক্রমের প্রচারণা হবে। জেলা প্রশাসনের মনিটরিং এবং এনজিও’র সাথে সরকারি দপ্তরের সমন্বয় বৃদ্ধি পাবে। পোর্টালটিতে একটি নোটিশ বোর্ড রয়েছে। নোটিশ বোর্ডে এনজিও সম্পর্কিত সরকারি নির্দেশ, জেলা সমন্বয় সভার কার্যবিবরণী, এনজিও কার্যক্রমের জেলা প্রশাসক কর্তৃক ইস্যুকৃত নমুনা প্রত্যয়ন পত্র রয়েছে, যা, প্রয়োজনে ডাউনলোড করে নেয়া যাবে।

IMG_9352 - CopyIMG_9320 - Copyপ্রতিটি এনজিও তথ্য পাতা নিয়মিত হালনাগাদ করার জন্য সংশ্লিষ্ট এনজিও প্রতিনিধিগণকে ইউসার আইডি তৈরী করে দেয়া হয়েছে।এনজিও প্রতিনিধিগণ তাদের কার্যক্রম ব্লগে পোস্ট দিতে পারবেন এবং শেয়ার করতে পারবেন। যেকোন ব্যাক্তি ফেসবুকে লগইন থাকলে সেই পোস্টে মন্তব্য করতে পারবেন। পোর্টালটির ব্যবহার অত্যন্ত সহজ এবং তা জেলা প্রশাসন এবং জেলার এনজিওসমূহের মধ্যে তথ্য আদান-প্রদানে, সমন্বয়ে এবং মনিটরিং-এ কার্যকরী ভুমিকা রাখবে বলে প্রত্যাশা করছি।

Comments

comments

Comments are closed.